Header Ads

মুক্তিতে পূর্ণতা - A translation and recreation of English Poet Robert Browning


আজ সে সাজবে,আয়নার সম্মুখীন হবে বার বারহয়তো আজ তার অনেক আনন্দের দিন, হয়ত বা অনেকটাই......বাড়িতে আজ অনেক লোক, দাদা শশুরের বিবাহবার্ষিকীর অনুষ্ঠানসবাই সে আয়োজনে নিয়েই ব্যস্তহয়তো ওর আনন্দের কারনটা ভিন্ন সন্ধ্যার অপেহ্মায় কাটছে ওর সারাদিনচারদিকে ঘন অন্ধকার নামার পর বের হবে কাঙ্খিত কোন সুখের সন্ধানেহ্যাঁ, আজ আসবেআমি তার প্রহর গুনছি একা বসে। অপেহ্মামান আলোহীন একটি ঘরে, অন্ধকারটা ভাবনার নদীতে ডুব দিতে সাহায্য করেআবহাওয়া আজ মোটেও অনুকূল নাঝড় হচ্ছে সাথে ঝুম বৃষ্টি শীতের সময়ে বৃষ্টির চিত্র কিছুটা অস্বাভাবিকএই দুয়ের মিলনে পরিবেশ আর আবহাওয়া হিমশীতল হয়ে আছেচোখ বন্ধ করে বৃষ্টির সুর অনুভব করছিলাম উঁচু গাছের শির হতে বিচ্যুত হওয়া বৃষ্টিকণা অসাধারন সুরের সৃষ্টি করছেকিন্তু সেই সুরে ভিন্নতা এসেছে, মনে হচ্ছে নূপুরের শব্দে দুটি পা ন্বিক-ন্বিক ছন্দে এদিকেই এগিয়ে আসছে প্রচন্ড অন্ধকারে কিছুই দৃষ্টিগোচর হলনাশব্দটা নিকটে এসে থামল, দরজার লক খোলাই ছিলো দরজা খুলে প্রবেশ করল সেহ্যাঁ এসেছে সে অবশেষেএক অন্যরকম ভালোলাগা শরিরটা ছুঁয়ে গেলোকিছুই বল্লনা সে, টেবিলের দিকে এগিয়ে গেল এবং মোমবাতি জ্বালালোএকটা বিরাট আলখাল্লা পরে আছে , মাথায় একটা সাহেবি টুপি আর সম্পূর্ণ ভিজে আছেভেজা জামা খুলে চেয়ারে রাখল আর মাথার সাহেবি টুপিটাওতার লম্বা কেশগুচ্ছ কোমর পর্যস্ত নেমে এলছোট ছোট পায়ে খাটের দিকে এগিয়ে এল, আমার পাশেই বসলস্যাঁতসেঁতে পরিবেশটায় উষ্ণতা ফিরে এসেছে ভালো বোধ হচ্ছেবিড়বিড় করে বল্ল ভালোবাসি তোমাকেনির্বাক বসেই রইলামকি বলব বুঝতে পারছি না, আজকাল ভিষণ অস্বস্তি লাগে, মনেহয় যেন দোটানায় ভুগছিসে আমার মাথা হাত বুলাল, তারপর আমার হাতটা নিয়ে তার কোমরে রাখলচুলগুলো একপাশে সরিয়ে আমার মাথা তার কাঁধে রাখলোপুনরায় বল্ল ভালোবাসি অনেকটা বেশিসত্যি বলতে কেন জানিনা ওকে খুব বেচারি মনেহলহয়তো বা সত্যিই আমাকে হৃদয়ের গভীর থেকে অনেকটা ভালোবাসে, আর তারই প্রকাশ করতে চাইছে বার বারওর চোখ শান্ত দিঘীর মত, আজ তা আমি পড়তে পারছিঅহংকার নেই, পাপ নেই, লোভ নেই, অাকাঙ্খাও নেই, বলতে গেলে ভয়ও নেইআছে শুধু স্নিগ্ধতা, নিষ্পাপ চখের চাহুনি আর পরিশুদ্ধ ভালোবাসাআজ মুক্ত সমাজের কিছু শৃঙ্খল থেকেনেই সংকোচ, নেই দ্বিধাআছে পরিশুদ্ধ হৃদয়ের পরিপূর্ণ ভালোবাসাচোখে তার আনন্দের প্রকাশ আজ নিজেকে সমর্পণ করেছে আমার কাছে সম্পূর্ণরূপে চিরদিনের জন্যপ্রতিকূল পরিবেশ, সামাজিক প্রথা, পারিবারিক উৎসব অগ্রাহ্য করে আমার কাছে ছুটে এসেছেতার চোখে কোন হতাশার চিন্হ নেই, নেই ভয়সুখি, অনেক সুখি আজ আমায় কাছে পেয়েআমার জন্যই সমস্ত ত্যাগ তার, আমিই তার জিবনে সমস্তকিছুর উর্ধেনিজে জন্য খুব গর্ব অনুভব করছিকিন্তু এখন পর্যন্ত একটি কথাও বলিনি, নির্বাক আমিকি বলবো আর কি করবো কিছুই বুঝে উঠতে পারছিনা আমিসত্যিই প্রশংসাতুল্য একটি অসাধারন মেয়ে, আর আমার শুধুই আমারমুহূর্তটা জিবনের শ্রেষ্ঠ মুহূর্ত মনেহচ্ছে, যদি না হারাতাম সারাজীবন ধরে রাখা যেত মুহূর্তটা কিন্তু তা হবেনা, রাত শেষে হলেই হারিয়ে যাবে সবঅবশেষে আমি পেলাম, কিছু করার জন্য পেলামআমি ওর সুন্দর চুলগুলো হাতে নিয়ে নাড়াচাড়া করছিলাম আর দেখছিলাম চুলের একটা অংশ আলাদা করলামআর তা ওরই গলায় পেচালাম, এবং শ্বাসরোধ করে তাকে মুক্তি দিলাম এই প্রিথিবীর সমস্ত যন্ত্রনা আর শৃঙ্খল থেকেআমি জানি কোন কষ্ট পায়নি, আর আমি নিশ্চিত কোন যন্ত্রনা অনুভব করেনিআমি তাকে তুলে বসালাম এবং আবার শোয়ালামতার চোখের পাতা খুল্লাম, আর দেখতে পেলাম এক তৃপ্তির হাসি যাতে কোন যন্ত্রণা ছিলনাতার গলা থেকে চুলের বাঁধন খুলে দিলাম আর মুখের উপর থেকে চুল সরালাম নিষ্পাপ তার চেহারাতার ঠোঁটে একটি চুমু দিলাম, আর তখন দেখতে পেলাম ঠোঁটের কোণে একচিলতে হাসিএই হাসি পুর্ণতার, হাসি সকল চাওয়া পরিপূর্ণতা পাওয়ার আনন্দেরপুনরায় তাকে তুলে বসালাম এবং আমার কাঁধে তার মাথাটি রাখলামকোমরে হাত রাখলাম। এভাবেই কাটালাম সম্পূর্ণ রাতহয়তো এটাই চেয়েছিলোচেয়েছিলো সমাজের শৃঙ্খল থেকে মুক্তি, সংসার থেকে মুক্তিআর হতে চেয়েছিল একান্তই আমারহয়তো ভাবতেও পারেনি ওর সকল ইচ্ছে পুরন হবেএখন আমরা একসাথেই থাকব চিরদিনএই রাত, এই সময় কখনো হারিয়ে যাবে নাজিবনের সবচেয়ে আনন্দের, সবচেয়ে দামি মুহূর্তটা হারাবেনা আর কোনদিনআর কোন যন্ত্রণা নেই ওরনেই ফিরে যাওয়ার ভাবনা, নেই হাজারটা অনাকাঙ্খিত প্রশ্নের সম্মুখীন হওয়ার ভাবনা সে এখন সমাজ আর সংসারের চাপ মুক্ত এক স্বাধীন স্বত্বাআজ ওর স্বাধীন জিবন, নেই কোন প্রকার শৃঙ্খলহয়ত এটাই চেয়েছিলো সেতাইতো সৃষ্টিকর্তা আদৌ সাজা দেয়নি আমায়কৃতকর্মে কোন প্রকার ভূল ছিলো না এখন সে শুধুই আমার, আজকের এই মুহূর্ত অমর হয়ে থাকবে আজীবন কখনো মুছে যাবে নাথমকে গেছে সময় চিরদিনের জন্য_________________লেখা: মোঃ সামছুদ্দিন (সবুজ)x
x

Theme images by nicodemos. Powered by Blogger.